রোমাঞ্চকর সিডনির অপেরা হাউস

0 ৬৭

আপনি যদি ভ্রমণ পিপাসু হন তাহলে অবশ্যই সিডনি অপেরা হাউস এর নাম শুনেছেন। কোটি কোটি পর্যটক দের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে এ স্থানটি। এই আর্টস সেন্টার টি অস্ট্রেলিয়া এর নিউ সাউথ ওয়েলসের সিডনিতে অবস্থিত।

আকর্ষণীয় দিক

বিশ্বজুড়ে বিখ্যাত এই অপেরা হাউস এর কিছু আকর্ষণীয় দিক গুলোর মধ্য উল্লেখযোগ্য ও মজার বিষয় সমূহ হলো:

• এর ডিজাইন এবং কনস্ট্রাকশন। এটি বিশ্বজুড়ে কেবলমাত্র পরিচিত হয়েছে এর দুর্দান্ত সৌন্দর্যের জন্য – যা কেবল একটি শহর নয় , পুরো দেশ এবং মহাদেশের প্রতীক।

• ছাদের উপর ১.৬২ হেক্টর জায়গা জুড়ে প্রায় ১ মিলিয়নের বেশি ছাদ টাইলস রয়েছে, যেগুলো সুইডেনে তৈরি হয়েছিল।

• কনসার্ট হলে সিডনি সিম্ফনি যখন মঞ্চে থাকে তখন যন্ত্র গুলির সঠিক সূর নিশ্চিত করতে কক্ষের তাপমাত্রা ২২.৫ ডিগ্রী রাখা হয় । তাপমাত্রা ও আদ্রতা এই বাদ্যযন্ত্র গুলির জন্যে খুবই গুরত্বপূর্ণ।

• প্রতিবছর ১০.৯ মিলিয়ন লোক এই অপেরা হাউস দর্শন করেন।

• অপেরা হাউস এর অভ্যন্তরীণ পরিবেশ ঠান্ডা রাখার জন্য সরাসরি সমুদ্রের পানি ব্যবহার করা হয়। ৩৫ কিলোমিটার দূর থেকে পাইপের মাধ্যমে বিল্ডিং এর এয়ার কন্ডিশন এবং হিটিং সিস্টেম এর বিদ্যুৎ এর জন্য পানি সরবরাহ করা হয়।

• ২০০৭ সালে এটিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে।

• হলিউডের বিখ্যাত অভিনেতা ও ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর আর্নল্ড শোয়ার্জনেগার ১৯৮০ সালে এই অপেরা হাউসেই ফাইনাল অলিম্পিক বডি বিল্ডিং পদক যেতেন।

• এটি তৈরির সময় ধারণা করা হয়েছিল যে ৪ বছর সময় লাগবে। কিন্তু বাস্তবে এটি তৈরি করতে ১৪ বছর সময় লেগেছিল।

• প্রতি বছর এখানে প্রায় ৩০০০ টি অনুষ্ঠান আয়োজন করা হয়।

• অপেরা হাউস এর অভ্যন্তরে ৭ টি আলাদা আলাদা ভেনু রয়েছে। যার মধ্যে সবচেয়ে বড় টি তে ২৬৭৯ টি সিট এর ব্যবস্থা আছে।

এর পারফর্ম ভেনু গুলোর মধ্য রয়েছে কনসার্ট হল, যোয়ান সাউথারল্যান্ড থিয়েটার, ড্রামা থিয়েটার, প্লেহাউস, স্টুডিও, রেকর্ডিং স্টুডিও, আউটডোর ফর্কোর্ট। এখানে অল্পবয়স্ক ও শিশুদের জন্য বিশেষ প্রোগ্রাম হয়। শিশু বান্ধব খাবার স্থান, বাচ্চাদের জন্য ট্যুর ও বিশেষ পারফরম্যান্স হয়। তাই আপনি চাইলে আপনার পরিবারের ছোট সদস্যদের নিয়েও খুব আনন্দদায়ক সময় কাটাতে পারবেন।

ইভেন্ট

এখানে আপনি খাবার সুবিধা হিসেবে অপেরা বার, অপেরা কিচেন, বেনেলং, থিয়েটার বার, ও অন্যান্য ডাইনিং অফার পাবেন। এছাড়াও এর আরও অনেক আকর্ষণীয় দিক রয়েছে। যা আপনার কাছে যথেষ্ঠ উপভোগ্য মনে হবে। বিশেষ করে সেখানে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠান আপনার মনে একটি বিশেষ স্মৃতি হয়ে থাকবে। অপেরা সঙ্গীত এর মত এ সকল পারফর্ম উপভোগ করার মত এমন স্থান পৃথিবীতে খুব কমই আছে।

এর বিভিন্ন ইভেন্ট এর তালিকা, বিস্তারিত বর্ণনা ও টিকেট এর অফিসিয়াল ওয়েবসাটে এ পাবেন এবং সেখান থেকে টিকেট বুক করতে পারবেন।

বাজেট

দিনের বেলা যে কোনো সময় আপনি এটি ঘুরে দেখতে পারবেন কারণ তখনও এর বক্স অফিস খোলা থাকে । এর ভিতরের বিভিন্ন অংশ ঘুরে দেখতে চাইলে প্রাপ্ত বয়স্ক দের জন্য এর টিকেট মূল্য AU $22 বা টাকায় প্রায় ৩ হাজার টাকা ( সামান্য কম বেশি হতে পারে) এবং শিশুদের জন্য ( ১৫ বছর পর্যন্ত ) প্রায় ১৫০০ টাকা। তাছাড়া এদের বিভিন্ন ফ্যামিলি প্যাক ও রয়েছে। তবে এর খরচ যাই হোক না কেনো, এটি একটি খুবই চিত্তাকর্ষক জায়গা, যার মূল্য আপনি শুধুমাত্র টাকা দিয়েই হিসাব করতে পারবেন না।

এখানে আপনি গাইড পাওয়ার জন্য গাইড ট্যুরস ও পাবেন। যারা আপনাকে পুরো স্থান ঘুরে ঘুরে দেখাবে ও বর্ণনা করবে। এর বর্তমান সংরক্ষণের অবস্থা খুবই ভালো।অপেরা হাউস নিয়মিত কঠোর কর্মসূচির মাধ্যমে রক্ষণাবেক্ষণ করা হয়। আপনার ভ্রমণ শুভ হোক!

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে নাস।